ইউটিউব ভিডিও মেকিং (১০টি আইডিয়া) - IT Bari 71

Latest

কিছু না করার চেয়ে কিছু করা ভালো

Thursday 25 April 2019

ইউটিউব ভিডিও মেকিং (১০টি আইডিয়া)

ইউটিউব ভিডিও মেকিং (১০টি আইডিয়া)




★★ ইউটিউব ভিডিও মেকিং – এর ১০টি সেরা আইডিয়া প্রকাশের পর অনেকেই সাধুবাদ জানিয়েছেন, কেউ কেউ আরো আইডিয়া প্রকাশের জন্য অনুরোধ করেছেন। আসলে এক একজন এক একদিকে এক্সপার্ট, সব আইডিয়া সবার জন্য না। যে আইডিয়াগুলো দেয়া হয়েছিল, সেগুলোর কোন কোনটি নিয়ে কেউ কেউ কাজ করা শুরু করেছেন জেনে খুবই ভাল লাগলো। এটা শতভাগ সত্যি যে, ইউটিউবের জন্য ভিডিও তৈরি করে আপনি যথেষ্ট্য পরিমাণ আয় করতে পারবেন, যদি আপনার শুধুমাত্র আগ্রহ থাকে। এ পর্বে তাই আরো ১০টি আইডিয়া নিয়ে হাজির হয়েছি।

ইউটিউব ভিডিও মেকিং – এর আরো যে ১০টি আইডিয়া এখানে দেয়া হচ্ছে তার সবটিই ইউটিউবে ব্যাপক জনপ্রিয় এবং এগুলোর চাহিদা সব সময়ই ছিল এবং থাকবে। আপনি শুধু দেখুন যে, কোন আইডিয়াটি আপনার সঙ্গে মিলে যায় মানে কোনটাতে আপনি কমফোর্ট ফিল করেন, ঠিক সেই আইডিয়াটি নিয়েই আপনি কাজ শুরু করুন।

★★ কিউট শিশুদের নিয়ে ভিডিও তৈরি করুন

ইউটিউবের একটা বিশাল অংশ জুড়ে রয়েছে শিশুদের ভিডিও। শিশুদের নিয়ে যে কোন ভিডিওই মানুষ পছন্দ করে, হোক না সেটা শিশুর হাসি, শিশুর কান্না কিংবা শিশুর দুষ্টুমি ভরা ভিডিও। আপনার আশে-পাশে এমন অনেক কিউট শিশু রয়েছে, তাদের দুষ্টুমির মুহূর্তগুলো ক্যামেরাবন্দি করুন। একটু-আধটু এডিট করে আপলোড করে দিন আপনার ইউটিউব চ্যানেলে। এরপর শেয়ার করুন সোশাল মিডিয়া সাইটগুলোতে, ট্যাগ করুন আপনার সকল বন্ধু-বান্ধব আর আত্মীয়-স্বজনকে। খুব কাছের যারা তাদেরকেও বলুন তাদের ওয়ালে শেয়ার করতে। দেখবেন, অচিরেই আপনার ভিডিওগুলো ভিউ পাওয়া শুরু করেছে।

★★ পথশিশুদের নিয়ে ভিডিও তৈরি করুন

শুধু পরিচিত শিশুদের নিয়েই নয়, আপনি ভিডিও তৈরি করতে পারেন পথশিশুদের নিয়েও। পথশিশুদের জীবন-যাপন, তাদের ভাললাগা-মন্দলাগা নানা বিষয় তুলে আনতে পারেন আপনার ভিডিওতে। আমাদের দেশে এমন হাজারো পথশিশু রয়েছে যাদের মাঝে রয়েছে অন্যান্য শিশুদের মতই সাধারণ কিংবা অসাধারণ প্রতিভা। কেউ হয়তো ভাল গান গাইতে পারে, কেউ ভাল ছবি আঁকতে পারে, কেউ টিভি-সিনেমার কোন দৃশ্য দেখে সেটাকে হুবহু কপি করে অভিনয় করতে পারে। একটু সুযোগ পেলে অনেক কিছুই করতে পারে এ পথশিশুগুলো।

আপনি এদের সঙ্গে মিশুন, এদের প্রতি গুরুত্ব দিন, এদের খেলার সঙ্গী হয়ে যান আর তৈরি করুন পথশিশুদের পথচলার ভিডিও। শুধু ইউটিউব থেকে আয়ের লক্ষেই নয়, এ কাজটি আপনাকে দারুণ আনন্দ দেবে।

★★ ফিটনেস ভিডিও তৈরি করুন

আপনি নিশ্চয়ই স্বাস্থ্য সচেতন, শরীরটাকে ফিট রাখার জন্য নিয়মিত জিমে যান কিংবা অবলম্বন করেন অন্য উপায়। যে উপায়েই আপনি স্বাস্থ্যের যত্ন নিন না কেন, সেগুলো ভিডিও বন্দী করুন যা অন্যদের কাজে লাগবে। আর ইউটিউবে একটি ফিটনেস চ্যানেল খুলুন, আপলোড দিন ফিটনেস বিষয়ক নানা রকম ভিডিও। একটি বিশেষ এক্সারসাইজের উপর ভিডিও তৈরি করতে পারেন।

ওই এক্সারসাইজের উপকারি দিকগুলো তুলে আনতে পারেন, সঠিকভাবে সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় টিপস্ দিতে পারেন। এছাড়া, একটি এক্সারসাইজ টুল বা যন্ত্রের উপর ভিডিও তৈরি করতে পারেন; ওই যন্ত্রটি কিভাবে কাজ করে, সবোর্চ্চ সফলতা পেতে যন্ত্রটি দিয়ে কিভাবে সঠিক উপায়ে ব্যায়াম করতে হবে তার উপর ডিটেইল বর্ণনা দিতে পারেন।

★★ প্রাকৃতিক উপায় নিয়ে ভিডিও তৈরি করুন

নানা রকম রোগ থেকে মুক্তির জন্য বিশ্বের মানুষের একটা উল্লেখযোগ্য অংশ ঔষধ সেবন থেকে সরে এসে প্রাকৃতিক উপায় ব্যবহার করছেন। কারণ, মানুষ এখন জানে বাজারের ঔষধের চেয়ে প্রাকৃতিক উপায় বেশি কার্যকর এবং পার্শ্ব-প্রতিক্রিয়াহীন। ডায়াবেটিসের মত এমন অনেক রোগ রয়েছে ঔষধের মাধ্যমে যেগুলো থেকে পুরোপুরি মুক্তি পাওয়া সম্ভব নয়। আর এ রোগগুলোর জন্য রয়েছে দারুণ দারুণ প্রাকৃতিক উপায়। এ রকম কিছু ন্যাচারাল থেরাপি নিয়ে ভিডিও তৈরি করতে পারেন।

★★ রূপচর্চার প্রাকৃতিক উপায় নিয়ে ভিডিও তৈরি করুন

রূপচর্চার জন্যও মানুষ এখন কসমেটিক নির্ভরতা থেকে বেরিয়ে আসছে, খুঁজছে প্রাকৃতিক রূপচর্চার উপকরণ ও উপায়। মেয়েদের একটা বিশাল অংশ ইউটিউবে সময় কাটায় রূপচর্চা বিষয়ক ভিডিও দেখে। এদের জন্য তৈরি করতে পারেন হোম রেমেডিস বা রূপচর্চার প্রাকৃতিক উপায় বিষয়ক নানা রকম ভিডিও। যেমন, ব্রণ থেকে মুক্তির প্রাকৃতিক উপায়, ত্বক ফর্সার প্রাকৃতিক উপায়, প্রাকৃতিক লিপস্টিক তৈরি ইত্যাদি ইত্যাদি।

★★ বাদ্য-যন্ত্র বিষয়ক ভিডিও তৈরি করুন

আপনি যদি একজন মিউজিশিয়ান হয়ে থাকেন, যদি হারমোনিয়াম, তবলা, কি-বোর্ড, গীটার, বাঁশি, বেহালা কিংবা যে কোন বাদ্য যন্ত্র বাজাতে পারেন, তাহলে আপনার বাজানোর মুহূর্তগুলোই ভিডিও করে আপলোড করুন ইউটিউবে। বন্ধুদের নিয়ে মিউজিক্যাল আড্ডা দিচ্ছেন, সেটাকেই ক্যামেরাবন্দী করুন না! অথবা তৈরি করুন মিউজিক টিউটোরিয়াল। গীটার বাজানোর উপর টিউটোরিয়াল তৈরি করুন, তৈরি করুন বেহালা কিংবা কি-বোর্ডের টিউটোরিয়াল। যে কোন ইনস্ট্রুমেন্টের টিউটোরিয়ালেরই রয়েছে প্রচুর ইউটিউব চাহিদা।

★★ মুভি রিভিউ ভিডিও তৈরি করুন

আপনি নিশ্চয়ই জীবনে অনেক মুভি দেখেছেন। কিছু মুভি আপনার মুড অফ করে দিয়েছে, কিছু মুভি আপনাকে দারুণ আনন্দ দিয়েছে, কিছু মুভি আপনাকে বিমর্ষ করে তুলেছে, কিছু মুভি আপনার ভাবনার সঙ্গে পুরোপুরি মিলে গিয়েছে, কিছু মুভি দেখে খুবই বিরক্ত হয়েছেন- ব্যাটা কী বানালো! যে কোন মুভি নিয়ে আপনার উপলব্ধি, ভাল-লাগা, মন্দলাগা ইত্যাদি নানা বিষয় নিয়ে রিভিউ ভিডিও তৈরি করুন। এছাড়া তৈরি করতে পারেন মুভি লিস্টিং। যেমন- ১০টি সেরা ভৌতিক দৃশ্য, ১০টি সিনেমার দৃশ্য যা পুরোপুরি বাস্তব, সর্বকালের সেরা ১০টি রোমান্টিক মুভি ইত্যাদি।

★★ গেমিং ভিডিও তৈরি করুন

ইউটিউব জুড়ে গেমিং ভিডিওর এক বিশাল বাজার রয়েছে। বহু মানুষ তাদের অবসর সময় কাটায় ভিডিও গেম খেলে কিংবা গেমিং ভিডিও দেখে। এ বাজারে আপনিও প্রবেশ করতে পারেন যদি আপনার গেম খেলার নেশা থাকে। থাকে কি আসলে, দিনের মধ্যে কিছু না কিছু সময় আমরা গেম খেলে কাটাই। ওই সময়টাকেই কাজে লাগিয়ে দিন। রেকর্ড করে ফেলুন আপনার খেলার মুহূর্তগুলো। আপনি হয়তো কোন একটা গেম দারুণ খেলেন কিংবা গেমটিতে জিতবার জন্য আপনার কিছু নিজস্ব ট্রিকস্ রয়েছে, সেগুলো নিয়েই ভিডিও বানিয়ে ফেলুন।

শুধু ভিডিও গেম খেলে আর সেগুলোর ভিডিও বানিয়ে মাসে ৯ কোটি টাকা আয় করেন PewDiePie। ৯ কোটি নয়, ৯ হাজার টাকাই আয় করুন না আপনি! এ ৯ হাজার টাকাই এক সময় হয়তো ৯ লাখ টাকায় চলে যেতে পারে।

★★ চলমান ঘটনা নিয়ে ভিডিও তৈরি করুন

আপনার চারপাশে প্রতিনিয়তই কোন না কোন ঘটনা ঘটছে। পারিবারিক থেকে শুরু করে প্রাকৃতিক দূর্যোগ, ঘটনার শেষ নেই। আপনার হাতে একটি চমৎকার ক্যামেরা রয়েছে, ক্যামেরা না থাক একটি স্মার্ট ফোন তো রয়েছে, যেখানে ঘটনা সেখানেই শুরু করুন ভিডিও রেকর্ডিং। ইউটিউবে আপনার চ্যানেলে আপলোড করে দিন, তারপর ছড়িয়ে দিন সোশাল মিডিয়ায়।

ইউটিউব ভিডিও মেকিং এর এই আইডিয়াগুলোর কোন একটিও যদি আপনার পছন্দ হয়, আজই শুরু করুন সেই আইডিয়া নিয়ে মগজ ধোলাইয়ের কাজ, লিখে ফেলুন কয়েকটি কনসেপ্ট, তারপর শুরু করুন ভিডিও তৈরি।

No comments:

Post a Comment